October 12, 2018

বিশ্ব ব্যাঙ্ক প্রকাশ করল মানবসম্পদ সূচক ভারতের অবস্থান বাংলাদেশ, নেপালের ও পিছনে।


মানব সম্পদ উন্নয়নে বর্তমানে ভারত পিছিয়ে রয়েছে বাংলাদেশ, নেপালের থেকে ও । ভারতের অবস্থান ১১৫তম ১৫৭টি দেশের মধ্যে। একটি শিশুর শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবা এবং টিকে থাকার সক্ষমতা বিচার করে ভবিষ্যতে তার উৎপাদনশীলতা এবং আয়ের সম্ভাবনা নিয়ে এই সূচক তৈরি করা হয়েছে।
ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভা উপলক্ষে বৃহস্পতিবার এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। 
প্রতিবেদনে বলা হয়, মানবসম্পদ সূচক সবচেয়ে পিছনে পড়ে রয়েছে আফ্রিকার দেশগুলো। তবে কর্মক্ষেত্রে তরুণদের সম্ভাবনা তৈরিতে এশিয়ার দেশগুলো ভালো করছে। তালিকার শীর্ষে থাকা ৩টি দেশ হলো, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও জাপান। অপরদিকে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে, আফ্রিকার দেশ, চাদ, দক্ষিণ সুদান ও নাইজার
বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশে জন্ম হওয়া একটি শিশু বড় হয়ে কর্মক্ষেত্রে উৎপাদনশীল হতে পারে এই সম্ভাবনা ৪৮ শতাংশ। ভারতের ক্ষেত্রে এই হার ৪৪ শতাংশ ও পাকিস্তানে ৩৯ শতাংশ। তবে শ্রীলঙ্কা ও নেপালে এই হার যথাক্রমে ৫৮ শতাংশ ও ৪৯ শতাংশ।
প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশে ১০০ জনের মধ্যে ৯৭ জন শিশু ৫ বছর পর্যন্ত বেঁচে থাকে। ভারত ও পাকিস্তান এই সংখ্যা ৯৬ জন ও ৯৩ জন। অপরদিকে শ্রীলঙ্কার ক্ষেত্রে এই সংখ্যা ৯৯ জন।
বাংলাদেশে একটি শিশু ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত গড়ে ১১ বছর স্কুলে কাটায়। ভারতের ক্ষেত্রে এই সময় গড়ে ১০.২ বছর, পাকিস্তানে ৮.৮ বছর, শ্রীলঙ্কায় ১৩ বছর।

পরীক্ষার উপযোগী সমস্ত রকম আপডেট পেতে যুক্ত হন আমাদের টেলিগ্রাম গ্ৰুপে ।
এখানে ক্লিক করুন
https://t.me/WbcsAdda18

No comments:

Post a Comment