October 12, 2018

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের

সিঙ্গাপুরকে হটিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছে জাপান। মঙ্গলবার বৈশ্বিক আবাস ও নাগরিকত্ব-বিষয়ক উপদেষ্টা সংস্থা হ্যানলে অ্যান্ড পার্টনারস প্রকাশিত ২০১৮ হ্যানলে পাসপোর্ট সূচকে জাপানের পাসপোর্ট এক নম্বর স্থান দখল করে নিয়েছে।
চলতি মাসের শুরুতে মিয়ানমারে বিনা ভিসায় প্রবেশ অনুমোদন পাওয়ার পর জাপানের নাগরিকরা এখন বিশ্বের মোট ১৯০টি দেশে বিনা বা অন-অ্যারাইভাল ভিসায় করতে পারবেন। অন্যদিকে দ্বিতীয় স্থানে চলে যাওয়া সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিনা ভিসা বা অন-অ্যারাইভাল ভিসায় মোট ১৮৯টি দেশে প্রবেশ করতে পারবেন। গত ফেব্রুয়ারিতে উভয় দেশ এ তালিকায় শীর্ষে উঠে আসার পর থেকে তাদের অবস্থান ছিল সমানে সমান।
অন্যদিকে আগের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা জার্মানি একধাপ নেমে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সের সঙ্গে তৃতীয় স্থানে অবস্থান করছে। তালিকার চতুর্থ স্থানে সম্মিলিতভাবে আছে ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, সুইডেন ও স্পেন। যাদের নাগরিকরা বিনা ভিসায় প্রবেশ করতে পারবেন ১৮৭টি দেশে। তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থান চতুর্থ থেকে এক ধাপ নেমে পঞ্চম স্থানে।
এই ক্রমতালিকায় ভারতের ৮১ তম স্থানে , ভারতীয় পাসপোর্ট থাকলে ৬০টি দেশে বিনা ভিসাতে প্রবেশ করা যেতে পারে।
২০১৫ সালে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র যৌথভাবে তালিকার শীর্ষে ছিল। তারপর থেকে এশিয়ার তিন দেশ জাপান, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া অনেক ভালো করায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ফের এক নম্বর অবস্থানের দখল নিতে সক্ষম হবে বলে মনে করছে না হ্যানলে অ্যান্ড পার্টনারস।
তালিকার একেবারে নিচের দিকে অবস্থান করছে ইরাক ও আফগানিস্তান। যাদের নাগরিকরা বিনা ভিসায় মোট ৩০ দেশে প্রবেশ করতে পারেন।
তথ্যসূত্র~ইন্ডিয়ান এক্সপ্রেস ও এই সময় পত্রিকা
For latest update join our telegram group -https://t.me/WbcsAdda18

No comments:

Post a Comment