October 7, 2018

পড়ে নিন শেষ এক সপ্তাহের গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্স এক লাইনেই ।

১) ক্যান্সার চিকিৎসায় বিশেষ অবদানের জন্য চিকিৎসা শাস্ত্রে এ বছর নোবেল পুরস্কার পেলেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো ।
২)আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের (আইএমএফ) প্রথম মহিলা মুখ্য অর্থনীতিবিদ হতে চলেছেন গীতা গোপীনাথ,।এই পদে প্রথম মহিলা হওয়ার পাশাপাশি রঘুরাম রাজনের পরে গীতাই হবেন ভারতীয় বংশোদ্ভূত দ্বিতীয় ব্যক্তি।
৩) ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতিসংঘর " চ্যাম্পিয়ন অফ দি আর্থের" পুরস্কারে ভূষিত হয়েছেন।এটি জাতিসংঘের দেওয়া পরিবেশ বিষয়ক সবথেকে বড় সম্মান।
৪)দেশের ৪৬ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন রঞ্জন গগৈ।  দেশের উত্তরপূর্ব থেকে এই প্রথম কেউ প্রধানবিচারপতির আসন অলংকৃত করছেন।
৫)ইরাকের সংসদ  কুর্দিস রাজনীতিবিদ বারহাম সালেহকে দেশের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত করেছেন।
৬)কানাডার পার্লামেন্টে মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চির সম্মানসূচক নাগরিকত্ব বাতিলের প্রস্তাব সর্বসম্মতভাবে পাশ হয়েছে। মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ ঠেকাতে ব্যর্থ হবার প্রতিক্রিয়াতেই এই সিদ্ধান্ত নিলো কানাডার পার্লামেন্ট।
৭)পৃথ্বী সাউ হলেন কনিষ্ঠতম ভারতীয় যিনি তাঁর অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকালেন।
৮)এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং কানাডার তিন বিজ্ঞানী। লেজার গবেষণায় অবদানের জন্যে এই পুরস্কারটি তিনজনকে ভাগ করে দেওয়া হলো। তাদের এই অবদান চোখের আরও উন্নত চিকিৎসার কাজে সহায়তা করবে।এই বিজ্ঞানীরা হলেন যুক্তরাষ্ট্রের আর্থার আশকিন, ফ্রান্সের জেরার্ড মোরউ এবং কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড।

১০)Tata Tigro এর ব্রান্ড্র অ্যাম্বাসাডর হলেন হৃতিক রোশন।

১১)ভারত রাশিয়ার কাছ থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এস ~৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে।


১২)২০১৮ সালে শান্তিতে নোবেল পেয়েছেন ইরাকের কুর্দি মানবাধিকার কর্মী নাদিয়া মুরাদ ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজি। 

WBCS প্রিলিমিনারির পরীক্ষার প্রস্তুতি শুরু করুন ফ্রীতে (UNACADEMY) ক্লিক করুন এই লিংকে~https://unacademy.com/lesson/3rd-october-daily-dose-in-bengali/LNGYACF3



No comments:

Post a Comment