October 5, 2018

৫ বিলিয়ন মার্কিন ডলারে রাশিয়ার কাছ থেকে সবচেয়ে বিপজ্জনক সামরিক অস্ত্র S-400 কিনছে ভারত

ভারত রাশিয়ার কাছ থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে এস ~৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে।ভারত তার বায়ু প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে দীর্ঘ-পরিসীমা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে চায়, বিশেষ করে প্রায় 4,000 কিলোমিটার দীর্ঘ চীন-ভারত সীমান্ত সুরক্ষা বজায় রাখার জন্য।
এস -400 মিসাইল সিস্টেমের 10 টি মনে রাখার মতো বিষয় ।এই ক্ষেপণাস্ত্রটি স্থল থেকে বাতাসে নিক্ষেপিত বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অস্ত্র হিসাবে বিবেচিত হয়। এই সিস্টেম বিমান, ক্রুজ মিসাইল এবং এমনকি পারমাণবিক ক্ষেপণাস্ত্রকেও 400 কিলোমিটার দূর থেকে ধ্বংস করতে পারে।এটির মধ্যে তিনটি প্রধান জিনিস আছে। মিসাইল লঞ্চার, শক্তিশালী র‍্যাডার এবং কমান্ড সেন্টার।
এতে র‍্যাডারটি 600 কিলোমিটার দূর অব্দি লক্ষ্য দেখতে পারে। উদাহরণস্বরূপ, যদি এই সিস্টেমটি ভারতে ইনস্টল করা হয় তবে সীমান্তের বাইরে উড়তে থাকা এয়ারক্রাফট নিজের নজরে রাখতে পারবে এটি।এই সিস্টেমটি রাশিয়ার সরকারি সংস্থা আলমাস-অ্যান্টি দ্বারা নির্মিত। এই অস্ত্রটির নাম এস 400, তবে উত্তর আটলান্টিক চুক্তির সংস্থাতে এটি SA-21 grouler নামেও পরিচিত।
S-400 শত্রুর সমস্ত রকম এয়ার স্ট্রাইক ধ্বংস করতে পারে এবং এটি মাটিতে যুদ্ধরত সৈন্যদের বায়ুসেনাদের সহায়তাকেও থামিয়ে দিতে পারে।বিশেষজ্ঞরা বলছেন যে এই সিস্টেমের মাধ্যমে কোনও সামরিক অভিযানে বায়ুসেনা দ্বারা প্রাপ্ত সুবিধার পূর্ণ ব্যবহার করা যেতে পারে। রাশিয়া, এই সিস্টেমের মাধ্যমে, সিরিয়ায় অবস্থিত নিজেদের সামরিক বাহিনীকে রক্ষা করে। এই মিসাইলের মাধ্যমে সিরিয়ার সীমান্তের বাইরের যুদ্ধ বিমান গুলোকে লক্ষ্য করা যায়।
এস 400 এর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইল সিস্টেমের তুলনা করা হয়।

Wbcs প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি শুরু করুন ফ্রীতে এই লিংকে ক্লিক করে~https://unacademy.com/lesson/1st-october-daily-dose-in-bengali/YN3J3BJF



No comments:

Post a Comment