October 10, 2018

মাত্র ৪ বছরের শিশুর সফল skull implant পুনেতে, দেশে এই প্রথম!

এক বিরল অস্ত্রোপচার এবং পুনে শহরের ডাক্তাররা ফের একবার প্রমাণ করে দিলেন চিকিত্‍‌সা শাস্ত্রে বিশ্বের উন্নত দেশগুলির থেকে কোনও অংশেই পিছিয়ে নেই ভারত। দেশে এই প্রথম সফলভাবে প্রতিস্থাপিত হল ৪ বছরের এক শিশুর স্কালের (মাথার খুলির) ৬০ শতাংশ। খুলির ক্ষতিগ্রস্ত অংশ বদলে লাগানো হল বিশেষ ভাবে তৈরি থ্রি-ডায়মেনশনাল ইন্ডিভিজুয়ালাইজড পলিথাইলিন হাড়। স্কালের নির্দিষ্ট মাপ নিয়ে এই হাড় তৈরি করেছে একটি মার্কিন সংস্থা।

২০১৭ সালের ৩১ মে শিরওয়ালের কাছে একটি গাড়ি দুর্ঘটনায় মাথায় গভীর আঘাত লাগে এই শিশুর। দুটি জটিল অস্ত্রোপচারের পর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। এবছর ফের হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন ডাক্তাররা। গত ১৮ মে স্কাল ইমপ্লান্ট সার্জারিটি সম্পন্ন হয়।

কোথরুডের বাসিন্দা এই শিশুর মা জানিয়েছেন ইতোমধ্যে স্কুল যাওয়া শুরু করেছে সে। সেই সঙ্গে চলছে বন্ধুদের সঙ্গে নিয়মিত খেলাধুলো। দুর্ঘটনার আগে যেমন জীবন ছিল, স্কাল প্রতিস্থাপনের পর ফের তেমনই জীবনে ফিরে গিয়েছে সে।

ভারতী হাসপাতালের ডা জিতেন্দ্র ওসওয়াল জানিয়েছেন, ‘ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল। অচেতন অবস্থায় শিশুটিকে আমাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। মাথা থেকে সমানে রক্তপাত হচ্ছিল ওর। তত্‍ক্ষণাত্‍ ওকে ভেন্টিলেশন সাপোর্টে দেওয়া হয়েছিল। পরে সিটি স্ক্যানে জানা গিয়েছিল মাথার পিছনের দিকে হাড় ভেঙে গিয়েছে। সেটিই চাপ দিচ্ছে মস্তিষ্কে। মস্তিষ্কের ভিতরে জমেছে ফ্লুয়িড।’

দুর্ঘটনার ৪৮ ঘণ্টা পরেও অবস্থার কোনও উন্নতি না দেখে ফের করা হয় সিটি স্ক্যান। তখন দেখা যায় গুরুতর আঘাতের কারণে মস্তিষ্ক নির্দিষ্ট জায়গা থেকে সরে গিয়েছে। অস্ত্রোপচার করে বাদ দিতে হয় ফুল ফ্রন্টাল, পারশিয়াল প্যারিয়েটাল এবং টেম্পোরাল হাড়।

নিউরো সার্জেন ডা বিশাল রোকাডে জানিয়েছেন, সাধারণত ক্রানিয়াল বোন কোনও কারণে সরাতে হলে সেটি রেফ্রিজারেট করা হয়। সোয়েলিং কমলে ফের প্রতিস্থাপিত করা হয়। কিন্তু এই ক্ষেত্রে এমনটা করা সম্ভব হয়নি।

তথ্যসূত্র~এই সময় পত্রিকা

WBCS প্রিলিমিনারির পরীক্ষার প্রস্তুতি শুরু করুন এই লিংকে ক্লিক করে~https://bit.ly/2A0v4Zz


For latest Update Jion Our Telegram Group-https://bit.ly/2C4htlF

No comments:

Post a Comment