December 20, 2018

লোকসভায় পাস হল সারোগেসি বিল ২০১৬

লোকসভায় পাশ হল সারোগেসি নিয়ন্ত্রণ বিল, ২০১৬। বিল অনুযায়ী, যে সমস্ত দম্পতি সন্তান উৎপাদনে অক্ষম এবং ন্যূনতম পাঁচ বছর ধরে বিবাহিত, তাঁরাই আইনত সারোগেসির মাধ্যমে সন্তান নিতে পারবেন। এটি এমন একটি পদ্ধতি, যেখানে দম্পতি, সন্তান ধারনের জন্য তৃতীয় এক মহিলার গর্ভের সাহায্য নিয়ে থাকেন।
‘সারোগেসি নিয়ন্ত্রণ বিল, ২০১৬’ সম্পর্কে কিছু তথ্য
আইনত ৫ বছর বিয়ে হয়েছে, এমন সন্তানহীন দম্পতি সারোগেসির সাহায্য নিতে পারবেন। সে ক্ষেত্রে সারোগেট মাকে দম্পতির নিকট আত্মীয় হতে হবে। অবিবাহিত অথবা সমকামী দম্পতি এই উপায়ে সন্তান নিতে পারবেন না।
দম্পতির নিকট কোনো আত্মীয় সারোগেট মা হতে রাজি না হলে এই উপায়ে সন্তান নেওয়া যাবে না। সেক্ষেত্রে দত্তক নেওয়াই একমাত্র উপায়।
নিকট আত্মীয় বিবাহিত হলে, এবং নিজের অন্তত একটি সন্তান থাকলে, আত্মীয়া অনাবাসী ভারতীয় না হলে তবেই সারোগেট মা হতে পারবেন, তাও আইনত, সারা জীবনে একবারই পারবেন।
বিলের মূল উদ্দেশ্য, বাণিজ্যিক সারোগেসি বন্ধ করা। সন্তান প্রসবের ক্ষেত্রে যে খরচা হয়, তার থেকে এক পয়সাও বেশি দেওয়া যাবে না  সারোগেট মাকে।
বিদেশি নাগরিকরা এ দেশে সারোগেসি-র জন্য আবেদন করতে পারবেন না।২৪ আগস্ট, ২০১৭ তে কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছিল এই বিল। লোকসভায় বিল পেশ করা হয়েছিল ২০১৬-এর নভেম্বরে।
বিল পাশ হয়ে আইনে পরিণত হলে কেন্দ্রীয় সারোগেসি পর্ষদ গঠিত হবে। কেন্দ্র নির্দেশ দেওয়ার তিন মাসের মধ্যে রাজ্য এবং অঙ্গ রাজ্যে গঠিত হবে রাজ্য সারোগেসি পর্ষদ।

Top 500 Current Affairs MCQ In 2018-Click Here
Topic Wise Mock Test On Transport And Services In India (Geography) -Click Here

No comments:

Post a Comment