December 30, 2018

বাইশে গগনযান, মহাকাশে পাড়ি দেবেন তিন ভারতীয়

পরিকল্পনা অনুযায়ী কাজ হলে ২০২২ সালে তিনজন সদস্য নিয়ে পৃথিবী ছেড়ে মহাকাশে উড়ে যাবে ভারতের বৃহত্তম ভারী রকেট GSLV Mk III। তিন মহাকাশচারী কমপক্ষে সাতদিন কাটাবেন মহাশূন্যে। প্রকল্পের জন্য খরচ হবে প্রায় ১০,০০০ কোটি টাকা। এই মিশন সফল হলে, পরবর্তী ধাপে ভারত থেকে মহাকাশে আরও মানুষ পাঠানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। মিশন সম্পূর্ণ হলে মহাকাশে মানুষ পাঠিয়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে নাম লেখাবে ভারত।
বর্তমানে শ্রীহরিকোটা মহাকাশ গবেষণা কেন্দ্রে জোর কদমে চলছে লক্ষ্যে পৌঁছনোর প্রস্তুতি। হাতে সময় ৪০ মাস। গগনযান প্রকল্পের জন্য ধার্য করা হয়েছে ১০,০০০ কোটি টাকা। এর মধ্যে রয়েছে প্রযুক্তির উন্নয়ন, ফ্লাইট হার্ডওয়্যার এবং প্রয়োজনীয় অবকাঠামোর উপাদানের খরচ। এক সরকারি বিবৃতিতে বলা হয়, এই কর্মসূচির অংশ হিসেবে দুটি ফ্লাইট ও একটি মনুষ্যবাহী ফ্লাইটকেও রাখা হবে প্রকল্পের আওতায়।
ইসরো জানিয়েছে মনুষ্যবাহী মহাকাশযান নির্মাণে ইতিমধ্যে খরচ হয়েছে ১৭৩ কোটি টাকা। কিন্তু এই বিশাল অর্থ খরচে অর্থনীতিতে চাপ পড়তে পারে, এমন আশঙ্কাও রয়েছে। ২০১৮ সালেই জুলাই মাসে প্রায় ১৩ টনের ক্রু মডিউল প্যাড অ্যাবোর্ট পরীক্ষা করা হয়। যাতে উৎক্ষেপণের সময় দুর্ঘটনার কবলে পড়লে বাঁচানো সম্ভব হয় তিন মহাকাশচারীকে।

Top 500 Current Affairs MCQ In 2018 -Click Here

No comments:

Post a Comment