December 4, 2018

ব্যালন ডি'অর জিতলেন লুকা মদ্রিচ

লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর এক দশকের আধিপত্যের অবসান। উয়েফার বর্ষসেরা, ফিফা-র দ্য বেস্ট পুরস্কারের পর এবার ব্যালন ডি'অরও জিতে নিলেন রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বলজয়ী ক্রোট তারকা লুকা মদ্রিচ। সোমবার প্যারিসে এক বর্নাঢ্য অনুষ্ঠানে ফরাসি পত্রিকা 'ফ্রান্স ফুটবল'-এর দেওয়া ব্যালন ডি'অর জিতে নিলেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফুটবলার।
গত দশ বছরে মেসি-রোনাল্ডোর হাতেই অদল-বদল হয়েছে এই পুরস্কার। কিন্তু এবার চিত্রপট বদলেছে। তাই তো এলএম টেন,সিআর সেভেনদের আধিপত্যের অবসান ঘটিয়ে উয়েফার বর্ষসেরা, ফিফা-র দ্য বেস্ট পুরস্কারজয়ী মদ্রিচই প্রত্যাশামতো জিতে নিলেন ব্যালন ডি'অর পুরস্কার। বিশ্বজুড়ে সাংবাদিকদের ভোটে সেরার সেরা নির্বাচিত হলেন লুকা (৭৫৩)।
গত মরশুমে টানা তৃতীয়বার রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার পাশাপাশি, উয়েফা সুপার কাপ স্প্যানিশ সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ জেতেন ৩৩ বছর বয়সী মদ্রিচ। আর রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে তুলে নিয়ে যেতে বড় ভূমিকা নেন অধিনায়ক এলএম টেন।
এবার থেকে মহিলা ফুটবলারদেরও ব্যালন ডি'অর পুরস্কার চালু হল। প্রথমবার এই পুরস্কার জিতে নিয়েছেন অলিম্পিক লিওঁর নরওয়ের স্ট্রাইকার আদা হেগেরবার্গ। আর অনূর্ধ্ব-২১ সেরা ফুটবলারের পুরস্কার 'কোপা অ্যাওয়ার্ড' জিতে নিয়েছেন রাশিয়া বিশ্বকাপের সেরা প্রতিভাবান তারকা পিএসজি-র কিলিয়ান এমবাপে। 
বিভিন্ন পরীক্ষার উপযোগী ভিডিও দেখতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলকে -Click Here

No comments:

Post a Comment