April 3, 2019

তিন দশক পর AFSPA প্রত্যাহার অরুণাচলের ৩ জেলায় ।বিশদে জানুন আফস্পা সম্পর্কে

বত্রিশ বছর পর বিতর্কিত AFSPA অর্থাত্‍‌ 'আর্মড ফোর্সেস (স্পেশাল পাওয়াপস) অ্যাক্ট' অরুণাচলপ্রদেশের কিছু অংশ থেকে তুলে নেওয়া হল। সূত্রের খবর, অরুণাচলের ৯ জেলার মধ্যে তিনটি জেলা থেকে AFSPA প্রত্যাহার করা হয়েছে। তবে, AFSPA উঠলেও মায়ানমার সীমান্ত থেকে বাহিনী এখনই সরছে না বলে সরকারি সূত্রে খবর।
আফস্পা হল সেনাবাহিনীর জন্য একটি বিশেষ আইন। এটি চালু হয় ১৯৫৮ সালে ভারতের উত্তর-পূর্বের ৭ রাজ্য-- অরুণাচল, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়, অসম ও ত্রিপুরার বিচ্ছিন্নতাবাদী আন্দোলন দমন করতে। গত শতকের আশির দশকে পঞ্জাবে খলিস্তান আন্দোলন এবং পরে ৯০ দশকে জম্মু ও কাশ্মীরে এই আইন প্রয়োগ করা হয়। তখন থেকে সেখানেও এই আইন বলবৎ রয়েছে।
এই আইন অনুযায়ী, সেনাবাহিনী যে কোন সন্দেহভাজন ব্যক্তিকে গুলি করতে পারবে। বিনা ওয়ারেন্টে গ্রেফতার করতে পারবে। বিনা ওয়ারেন্টে যে কোন জায়গায়, যে কারও বাড়িতে তল্লাশি চালাতে পারবে। কোথাও জঙ্গিদের ঘাঁটি রয়েছে বলে সন্দেহ হলে, তা নির্দ্বিধায় উড়িয়ে দিতে পারবে। রাস্তায় কোনও যানবাহনের সন্দেহজনক গতিবিধি লক্ষ করলে, তা থামিয়ে তৎক্ষণাৎ তল্লাশি চালানো যাবে। এবং সর্বোপরি এই আইনানুযায়ী, সংশ্লিষ্ট সেনা আধিকারিকের বিরুদ্ধে কোনও তদন্ত বা আইনি পদক্ষেপ করা যাবে না।
সূত্রের খবর, পশ্চিম কামেং জেলার বালেমু ও ভালুকপং থানা, পূর্ব কামেং থানার সেইজোসা থানা ও পাপুমপারে জেলার বালিজান থানা থেকে আফস্পা প্রত্যাহার হয়েছে।

Follow Us On UNACADEMYClick Here

No comments:

Post a Comment