April 17, 2019

পুলিৎজার পুরস্কার ২০১৯ পাচ্ছেন যাঁরা

আমেরিকার জাতীয় পর্যায়ের অন্যতম গুরুত্বপূর্ণ পুলিৎজার পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত। গতকাল  এ ঘোষণার মধ্য দিয়ে টানা দ্বিতীয়বারের মতো দুটি করে পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স।

মিয়ানমারের রোহিঙ্গা গণহত্যা এবং যুক্তরাষ্ট্রে আশ্রয়সন্ধানী মধ্য আমেরিকার অভিবাসীদের দুরবস্থা উন্মোচন করে পুলিৎজার পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার চিত্র উন্মোচনে ভূমিকা রাখেন রয়টার্সের স্থানীয় দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে। তাঁরা ৪৯০ দিন ধরে মিয়ানমারের কারাগারে বন্দী।
অন্যান্য বিভাগে যুক্তরাষ্ট্রের বন্দুক হামলা এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পবিষয়ক তদন্তও প্রশংসিত হয়েছে। দ্য নিউইয়র্ক টাইমস ও দ্য ওয়াশিংটন পোস্টও দুটি করে পুলিৎজার পুরস্কার পেয়েছে। রয়টার্স ও অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) আন্তর্জাতিক প্রতিবেদনের জন্য পুরস্কৃত হয়েছে। ইয়েমেন যুদ্ধের নৃশংসতা তুলে ধরায় এপিকে পুরস্কৃত করা হয়।
ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে ‘আমেরিকায় পাড়ি জমানোর পথে’ শীর্ষক অ্যালবামে অবদান রাখেন রয়টার্সের ১১ জন সাংবাদিক। এই অ্যালবামে শরণার্থী এবং মধ্য আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে আশ্রয়প্রার্থীদের দুর্দশার চিত্র উপস্থাপন করা হয়েছে।
ট্রাম্পের কর ফাঁকি দেওয়া এবং ব্রেন্ট স্টেপ্লসের লেখা সম্পাদকীয়র জন্য পুরস্কার জিতেছে দ্য নিউইয়র্ক টাইমস। ইয়েমেনের দুর্ভিক্ষের চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফিতে পুরস্কার পেয়েছেন দ্য ওয়াশিংটন পোস্টের লরেঞ্জ টুগনোলি। নির্বাচনী প্রচারণার সময় গোপন অর্থের বিনিময়ে দুই নারীর মুখ বন্ধ রাখার ব্যাপারে প্রকাশিত প্রতিবেদনের জন্য জাতীয় পুরস্কার অর্জন করেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।
Know About Parliament Of Different counties- Click Here
Join Our Telegram Channel- Click Here

No comments:

Post a Comment