April 12, 2019

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিচ্ছে রাশিয়া

সূদূর রাশিয়া নরেন্দ্র মোদিকে তাঁদের দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান (Russia's highest civilian award) দিতে চলেছে। রাশিয়ার ও ভারতের মধ্যে বিশেষ ও অগ্রাধিকারমূলক কৌশলগত অংশীদারিত্বের প্রচারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক পুরস্কার দেওয়া হচ্ছে। ওই পুরস্কারের পোশাকি নাম, ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল' (Order of St Andrew the Apostle)। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Russian President Vladimir Putin) প্রধানমন্ত্রী মোদিকে এই পুরস্কার প্রদানের আদেশ স্বাক্ষর করেছেন বলেই জানিয়েছে ওই দেশের দূতাবাস।

রাশিয়ার দূতাবাসের একটি টুইটে বলা হয়েছে, “১২ এপ্রিল, রাশিয়ার ও ভারতীয় জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং রাশিয়া এবং ভারতের মধ্যে বিশেষ ও অগ্রাধিকারমূলক কৌশলগত অংশীদারিত্বের উন্নয়নের লক্ষ্যে ব্যতিক্রমী পরিষেবা দেওয়ার জন্য নরেন্দ্র মোদিকে দ্য অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল প্রদান করে সম্মান জানানো হল।”

দ্য অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল হল সর্বোচ্চ আদেশ এবং রাশিয়ার প্রাচীনতম রাষ্ট্রীয় আদেশ, প্রথম ১৬৯৮ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। যদিও সোভিয়েত ইউনিয়নের শাসনামলে তা বিলুপ্ত হয়ে যায়। আবার ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয় এই আদেশ।

March Month Current Affairs MCQ-Click Here

No comments:

Post a Comment